Select Page

সাইটম্যাপ তৈরী টিউটোরিয়াল: গুগল থেকে এক্সএমএল সাইটম্যাপ সাবমিট করার জন্য তারা পরামর্শ দেয় এতে তারা আপনার সাইট সম্পর্কে একটা পরিষ্কার ধারনা পায়। একটা এক্সএমএল সাইটম্যাপ তৈরী করা খুব সহজ, তৈরী করে গুগলে সাবমিট করলে মুহুর্তেই গুগল এটা ডাউনলোড করে এবং গুগলবট এলগরিদম অনুযায়ী ক্রাউল করে বিভিন্ন তথ্য প্রদর্শন করে,এই প্রসেসটার জন্য কয়েকদিন লাগতে পারে। সাইটম্যাপ তৈরীর সময় প্রতিটি URL এর কয়েকটি জিনিস এক্সএমএল ট্যাগ দিয়ে উল্লেখ করে দিতে হয় যেমন গুরত্ব (Priority), সর্বশেষ কবে পেজটি পরিবর্তন করেছেন (Last modified date), পেজটি কত ঘনঘন পরিবর্তন হয় বা করবেন (change frequency) ইত্যাদি।

সাইটম্যাপ তৈরীর সফটওয়ার এবং সাইট: কিছু সাইট এবং সফটওয়ার আছে যারা বিনামুল্যে আপনার সাইটের সাইটম্যাপ তৈরী করে দেবে। আপনি শুধু সাইটের হোমপেজটি বক্সে লিখে এন্টার দিবেন ব্যাস কয়েকমিনিটেই সফটওয়ার/সাইট আপনার সাইটম্যাপ হাজির করে ফেলবে।এমন একটা সাইট http://www.xml-sitemaps.com সাইটম্যাপ তৈরীর একটা সফটওয়ার নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারেন http://gsitecrawler.com/en/download

গুগল ওয়েবমাস্টার টুলক্রাউলার একসেস লিংক: সাইটম্যাপ লিংকের পর গুগল ওয়েবমাস্টারে রয়েছে ক্রাউলার একসেস লিংক। আপনি যদি চান আপনার সাইটের কোন অংশ গুগল বা অন্য কোন সার্চ ইন্জিন ক্রাউল না করুক তাহলে robot.txt ফাইল ব্যবহার করে করতে পারেন,এটা তৈরীর পদ্ধতি আগে দেখিয়েছি।গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এই robot.txt ফাইল পরীক্ষা করে দেখতে পারেন।Generate robot.txt লিংকে ক্লিক করে নতুন robot.txt ফাইল তৈরী করতে পারেন। আর Remove URL লিংকে ক্লিক করে গুগল সার্চ রেজাল্টে দেখায় এমন কোন পেজ সরিয়ে ফেলতে পারেন (হতে পারে এমন কোন পেজ আপনার সাইটে আগে ছিল এখন নেই সেক্ষেত্রে এটা কার্যকরী)।

গুগল ওয়েবমাস্টার টুলসাইটলিংক টিউটোরিয়াল: এরপরের লিংক হচ্ছে সাইটলিংক (Sitelinks).সাইটলিংক হচ্ছে সাইটের ভিতরের পেজসমূহের লিংক। গুগল এটা অটোমেটিক তৈরী করে থাকে, যে সাইটের সার্চ ইন্জিন অপটিমাইজেশন ভাল হয় সাধারনত সেসব সাইটের সাইটলিংক দেখায়। আপনি ইচ্ছে করলে সাইটলিংক ব্লক করে দিতে পারেন। তাহলে ঐ লিংক টি আর সাইট লিংক হিসেবে দেখাবেনা। যে লিংকটি ব্লক করতে চান সেই লিংকটি Demote this sitelink URL  এই বক্সে লিখে দিতে হবে। এর উপরে আরও একটি বক্স আছে সেখানে সাইটলিংকগুলি যে শব্দ লিখলে আসে সেই লিংক বা শব্দটি দিতে হবে।

এরপরের লিংক Change of address: ধরুন আপনার http://www.dinajpurfreelancerassociation.com নামে একটা সাইট আছে এখন আপনি চাচ্ছেন এটা পরিবর্তন করে www.dfa.com এই নাম রাখতে। এর উত্তম সমাধান হল ৩০১ রিডাইরেক্ট (301 redirect), ফলে কেউ http://www.dinajpurfreelancerassociation.com এই ঠিকানা টাইপ করে এন্টার দিলে চলে যাবে www.dfa.com এই ঠিকানায় (সাইটে)s*এবার নতুন সাইটের মত গুগলে এই নতুন URL যোগ করে ভেরিফাই করতে হবে।

৩০১ রিডাইরেক্ট টিউটোরিয়াল: ৩০১ রিডাইরেক্ট একটা গুরত্বপূর্ন জিনিস সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে। ৩০১ একটা কোড এর অর্থ স্থায়ী রিডাইরেক্ট (Permanent redirect). একটা সাইটের যদি দুটি ডোমেইন নাম থাকে অথবা একটা পেজের যদি দুটি বা আরও বেশি ঠিকানা থাকে তাহলে গুগল এখানে সব ঠিকানাগুলিকে আলাদা আলাদা ধরবে। এরফলে সার্চ রেজাল্টে এর বিরুপ প্রভাব পড়বে কারন ডুপ্লিকেট কনটেন্ট। সবচেয়ে মারাত্নক হচ্ছে সব সাইটের দুটি করে অটোমেটিক ঠিকানা হয়ে যায় যেমন www.dinajpurfreelancerassociation.com এবং dinajpurfreelancerassociation.com যদিও এখানে সাইট একটি কিন্তু গুগল এখানে দুটি সাইট মনে করে তাই এখানে এই রিডাইরেকশন করা জরুরী। হয় আপনি dinajpurfreelancerassociation.com থেকে রিডাইরেক্ট করে www.dinajpurfreelancerassociation.com এ করে দেন না হয় এর উল্টোটা করেন অর্থ্যাৎ একটা ঠিকানা রাখুন। এটা htaccess ফাইল দিয়ে করা যায়,সিপ্যানেল থেকেও করা যায়।