Select Page

এসইওলিংক স্ট্রাকচার টিউটোরিয়াল: লিংক স্ট্রাকচার খুব সহজ এবং বোধগম্য রাখুন যাতে সার্চ ইন্জিন এবং ইউজার উভয়েরই পড়তে এবং বুঝতে সুবিধা হয়। অনেক সময় দেখা যায় URL এমন থাকে যে বুঝাই যায়না এসময় ই্উজারের কপালে বিরক্তির ভাজ পড়তে পারে।সবচেয়ে ভাল, আপনি আইডি বা অবোধগম্য কোন প্যারামিটার URL এ ব্যবহারের চেয়ে এমন শব্দ জুড়ে দিন যেটা দেখেই যেন পেজ সমন্ধে একটা ধারনা হয়ে যায়। URL সার্চ রেজাল্টে সবার নিচে(টাইটেল এবং এরপর সরাংশের নিচে)দেখায়। URL এ সেশন আইডি বা অপ্রয়োজনীয় প্যারামিটার ব্যবহার থেকে বিরত থাকুন। যেমন ভাল URL এবং SEO Friendly নিচেরমত হওয়া ভাল। https://www.dinajpurfreelancerassociation.com/ সার্চ ইন্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল পর্ব ০২

URL এ অতিরিক্ত শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আরেকটা গুরত্বপূর্ন বিষয় হচ্ছে প্রতিটি পেজের বা কনটেন্টের একটি মাত্র URL রাখা। একই পেজের যদি একাধিক URL থাকে সার্চ ইন্জিন কিন্তু আলাদা আলাদা পেজ মনে করে ফলে র‌্যাংকিংও সেভাবে দিয়ে থাকে । URL এ ছোট হাতের অক্ষর ব্যবহার শোভনীয়,ছোট বড় হতের একসাথে করলে দেখতেও খারাপ লাগে,আসলে এটা এড়ানো উচিৎ।

এসইওসাইট নেভিগেশন টিউটোরিয়াল: হোম পেজ বা মুল পাতা ভিত্তিক নেভিগেশন তৈরী করুন। ইউজার যেন হোম পেজ থেকে আপনার সাইটের সব পেজে যেতে পারে এবং সে যেন বুঝতে পারে যে এখন কোন পেজে আছে। যেমনইউজার যদি URL এর কোন নির্দিষ্ট অংশ মুছে দিয়ে উপরের কোন ডিরেক্টরি বা পেজে যেতে চায় তাহলে যেন যেতে পারে। এখানে যেন 404 error page not found এসব এরর না দেখায়।সাইটের নেভিগেশনের জন্য অর্থ্যাৎ এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার জন্য টেক্সট লিংক ব্যবহার করুন এতে করে সার্চ ইন্জিন আপনার সাইটকে ভাল করে বুঝতে পারে। নেভিগেশন যদি জাভাস্ক্রিপ্ট,ফ্লাশ বা ড্রপডাউন মেনু দিয়ে করেন তাহলে অনেক সার্চ ইন্জিন এই পরিস্থিতিতে হয়রান হয়ে যায় অনেক সার্চ ইন্জিন পারেইনা crawl করতে।

এসইও-robots.txt ফাইল টিউটোরিয়াল: “robots.txt” ফাইল এমন একটি ফাইল যেটা সার্চ ইন্জিনকে বলে যে,সার্চ ইন্জিন একটা সাইটের কোন কোন্ পেজ crawl করবে আর কোন কোন পেজ crawl করবেনা। এই robots.txt ফাইলটি রুট ফোল্ডারে থাকে।

আপনার সাইটের কিছু পেজ সার্চ রেজাল্টে না দেখানো হোক আপনি হয়ত এটা চাইতে পারেন। কারন হতে পারে সেই পেজগুলির কাজ এখনও শেষ হয়নি বা অন্য যেকোন কারন। এজন্য আপনি একটি robots.txt ফাইল তৈরী করে সেখানে ঠিক করে দিতে পারেবন যে কোন্ কোন্ পেজ সার্চ ইন্জিন crawl করবেনা। আপনার যদি সাবডোমেইন থাকে এবং এর কিছু পেজ যদি সার্চ রেজাল্টে না দেখানো হোক এটা চান তাহলে এটার জন্য আলাদা একটা robots.txt ফাইল তৈরী করতে হবে। robots.txt ফাইলটি তৈরীর পর রুট ফোল্ডারে আপলোড করতে হবে।

এই ফাইলটি দ্বারা যদি আপনার সাইটের কোন URL বা পেজ crawl করা বন্ধ করে দেন তারপরেও কিছু সমস্যার কারনে এই পেজগুলি কোথাও কোথাও দেখাতে পারে। যেমন রেফারেল লগ এ URL গুলি দেখাতে পারে। তাছাড়া কিছু কিছু সার্চ ইন্জিন আছে যাদের এলগরিদম খুব উন্নত নয় ফলে এসব ইন্জিন থেকে যখন স্পাইডার/বোট crawl করার জন্য পাঠায় তখন এরা robots.txt ফাইলের নির্দেশনাকে উপেক্ষা করে আপনার সব URL crawl করে যাবে। এসব সমস্যা এড়াতে আরেকটা ভাল পদ্ধতি হল এই সমস্ত কনটেন্টকে htaccess ফাইল দিয়ে পাসওয়ার্ড বা বন্ধ করে রাখা।

rel=”nofollow” এর ব্যাপারে সতর্ক থাকুন: কোন লিংকে rel এট্রিবিউট এ “nofollow” সেট করে দিয়ে গুগল বা সার্চ ইন্জিনকে বলে দিতে পারেন যে এই সমস্ত লিংক যেন সে crawl না করে। যদি আপনার সাইট কোন ব্লগ বা ফোরাম হয় যেখানে মন্তব্য করা যায় তাহলে কমেন্ট অংশকে এভাবে nofollow করে দিয়ে রাখতে পারেন। এতে করে আপনার ব্লগ বা ফোরামের খ্যাতি ব্যবহার করে নিজের সাইটের rank বাড়াতে পারবেনা। আবার অনেক সময় অনেকে আপত্তিকর সাইটের ঠিকানা আপনার সাইটে দিতে পারে ফলে যা আপনি চান না। এছাড়াও এমন সাইটের লিংক দিতে পারে যেটা গুগলের কাছে spammer, এতে করে আপনার সাইটের খ্যাতি নষ্ট হবে।